উপকূল দিবস’ ঘোষণার দাবিতে মিরসরাইয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

193


মিরসরাই প্রতিনিধি
মিরসরাইয়ে ১৯৭০ এর ১২ নভেম্বর প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় স্বরণে দিনটিকে ‘উপকুল দিবস’ ঘোষণার দাবিতে আলোচনা সভা ও স্মারকলিপি প্রদানে করা হয়েছে। ‘উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবী’ প্রতিপাদ্যে আলোচনা অনুষ্ঠিত হয়।
গতকাল সোমবার (১২ নভেম্বর) মিরসরাইয়ের সামাজিক সংগঠন দীপ জ্বেলে যাই কার্যালয়ে বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর উপকূলবাসীর জন্য স্মরণীয়। এদিন বাংলাদেশের উপকূলের ওপর দিয়ে বয়ে যায় সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ভোলা সাইক্লোন’। প্রলয়ঙ্কারী এ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ¡াসে ভোলাসহ উপকূলীয় অঞ্চল বিরান ভূমিতে পরিণত হয়। প্রাণঘাতি এই ঘূর্ণিঝড়ে প্রাণ হারায় লাখ লাখ মানুষ।
অনলাইন পোর্টাল মিরসরাইখবর ডটকম সম্পাদক আবু সাঈদ ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মিরসরাই প্রেসক্লাবের সভাপতি শারফুদ্দীন কাশ্মীর।
সামাজিক দীপ জ্বেলে যাই সংগঠনের সাধারণ সম্পাদক মহিবুল আরিফের সঞ্চালনয়ায় এসময় উপস্থিত ছিলেন নাহিদ মাহমুদ, মিরাজউদ্দিন, তানভীর নোবেল, বাঁধন দে, আজিজ আজহার ও সাদমান সময়। এদিন উপকূলবর্তী ১৬ জেলার ৩২ উপজেলার ৫০ স্থানে একযোগে দ্বিতীয়বারের মত ‘উপকূল দিবস’ পালিত হয়। দিবস পালনের প্রধান উদ্যোক্তা হিসেবে কাজ করছে বেসরকারি প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ, কোস্টাল জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ এবং আলোকযাত্রা দল।
এম মাঈন উদ্দিন, মিরসরাই ০১৮১৫৫০০৭০৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here