চট্টগ্রামে মৌসুমী কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ, বিপণন ও উদ্যোক্তা সৃষ্টিকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত

35

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তরের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে মৌসুমী কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ, মৌসুমী কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধি ও উদ্যোক্তা সৃষ্টিকরণে দিনব্যাপী  প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪মে) উদ্যোক্তা তৈরীতে কৃষি বিপণন অধিদপ্তরের ভূমিকা ও সম্ভাবনা, মৌসুমী কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ কৌশল, পণ্য পরিবহণ ও বিপণন কৌশল বিষয়ক এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্মসচিব ওমর মোঃ ইমরুল মহসিন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো: মোফাজ্জল করিম ও চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক নাসিম ফারহানা শিরিন।

কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক ইমরুল মহসিন কৃষকদের উদ্যেশ্যে বলেন, সরকারের উদ্দেশ্য কৃষকরা যেন ন্যায্য মূল্য পায়, কৃষকদের বার্গেনিং করার ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি  কৃষকরা যেন অধিকার সম্পর্কে সচেতন হন। তিনি আরো বলেন, কৃষি বিপণন অধিদপ্তরের অধীনে একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে যেখানে উপকূলীয় ৩০ টি উপজেলায় কিছু সংখ্যক কৃষক/উদ্যোক্তাকে ম্যাচিং গ্র্যান্ট ফান্ড সুবিধা প্রদান করা হবে। এ ম্যাচিং গ্র্যান্ট সুবিধা নিয়ে কৃষকরা উদ্যোক্তা হতে পারলে অর্থনৈতিকভাবে আরো বেশি স্বচ্ছলতা আসবে। এছাড়া ভালো উদ্যোক্তা তৈরী হয়ে দেশে উৎপাদিত প্রচুর মৌসুমী ফল এবং প্রসেসেকৃত ফল বিদেশে রপ্তানি করে নিজের মুনাফা অর্জনের পাশাপাশি দেশের অর্থনীতিতে সর্বোচ্চ মূল্য সংযোজন করতে পারবে।

দিনব্যাপী চলা এই প্রশিক্ষণে প্রশিক্ষকরা কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণের বিভিন্ন কৌশল, কিভাবে মৌসুমী কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধি করা যায় ও উদ্যোক্তা সৃষ্টিকরণে কৃষি বিপণন অধিদপ্তরের কি ভূমিকা রয়েছে ও এর কি সম্ভাবনা রয়েছে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এ প্রশিক্ষন অনুষ্ঠানে চট্টগ্রামের কৃষক, উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা এ প্রশিক্ষনে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here