ছাত্রী হেনস্তা: চবির ২ ছাত্র আজীবন বহিষ্কার

14

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রীকে হেনস্তার ঘটনায় র‍্যাবের হাতে গ্রেফতার চবির দুই ছাত্রকে আজীবনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। ওই দুই ছাত্র হলেন- চবির ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের মো. আজিম (২৩) ও নৃবিজ্ঞান বিভাগের একই বর্ষের মো. নুরুল আবছার ওরফে বাবু।

শনিবার (২৩ জুলাই) বিকেলে প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত হেলথ, রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। চবির সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। হাটহাজারী কলেজের দুই শিক্ষার্থীর ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাছে সুপারিশ করা হবে। এছাড়া এর সঙ্গে জড়িত সবাই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে আজীবন নিষিদ্ধ থাকবে অর্থাৎ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। বাকি যে সাইফুল আছে তাকেও র‍্যাব গ্রেফতার করেছে শুনলাম। তার ক্ষেত্রেও একই শাস্তি কার্যকর হবে।

ড. শহীদুল ইসলাম আরও বলেন, এছাড়া আমাদের কিছু সুপারিশ আছে। এর মধ্যে কলোনির যার সন্তান এই ঘটনায় জড়িত তাকে সতর্ক করা। ক্যাম্পাসে লাইটিং ব্যবস্থার আধুনিকায়ন করা ও গার্ডদের প্রশিক্ষণের মাধ্যমে মানোন্নয়ন করা।

এর আগে বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটি কর্তৃপক্ষের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়। এর পরিপ্রেক্ষিতে এসব সিদ্ধান্ত নেয় কমিটি।

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে হেনস্তার ঘটনায় শুক্রবার রাতে অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে দুজন চবির ছাত্র রয়েছেন। গ্রেফতাররা ছাত্রীকে হেনস্তার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন বলে জানিয়েছে র‌্যাব।

র‍্যাবের হাতে গ্রেফতার বাকি দুইজন হলেন- হাটহাজারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র নুর হোসেন ওরফে শাওন (২২) ও একই কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র মো. মাসুদ রানা ওরফে মাসুদ (২২)।

১৭ জুলাই রাতে চবির এক ছাত্রী পাঁচজন দুর্বৃত্তের হাতে শারীরিক হেনস্তার শিকার হন। ওই সময় তার সঙ্গে থাকা বন্ধুকেও মারধর ও মোবাইল ফোন ছিনিয়ে নেওয়া হয়। পরে এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী প্রক্টর বরাবর অভিযোগ দিলে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া অজ্ঞাতনামা পাঁচজনকে আসামি করে থানায় মামলাও করেছেন ওই ছাত্রী। জড়িতদের বিচার দাবিতে উত্তাল হয়ে ওঠে চবি ক্যাম্পাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here