বাবুই’র সাধারণ জ্ঞান প্রতিযোগীতা সম্পন্ন

215

মিরসরাই প্রতিনিধি
চট্টগ্রাম শিশু-কিশোর সাহিত্য সংসদ থেকে প্রকাশিত শিল্প-সাহিত্য ও শিক্ষা বিষয়ক পত্রিকা বাবুই’র সাধারণ জ্ঞান প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
আজ শনিবার (২০ এপ্রিল) চিটাগাং লিবার্টি স্কুলে এই প্রতিযোগীতা সম্পন্ন হয়। ষষ্ঠ শ্রেনী থেকে দশম শ্রেনী পর্যন্ত প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী এই প্রতিযোগীতায় অংশগ্রহন করেন।

প্রতিযোগীতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ, সমসাময়িক এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ভিত্তিক সাধারণ জ্ঞান প্রশ্নের উত্তর দিয়ে মোট ২৫ জন শিক্ষার্থী বিজয় লাভ করেন।

বিজয়ীদের নামঃ ষষ্ঠ শ্রেনী থেকে শাহিদুল ইসলাম, জান্নাতুন নাইম সালমা, ফাতেমা হাসনা, মায়মা রহমান, ইমু ফারহানা ইমা, সালমান বিন সাঈফ, ফারদিন রাফি, মাহতাব হোসেন। সপ্তম শ্রেনী থেকে মহিউদ্দিন, নুসরাত জাহান, মু. জামশেদ, রোহান, সামিহা আক্তার, অষ্টম শ্রেনী থেকে সাবরিনা ইয়াসমিন, আবদুল্লাহ আল মাহের, জান্নাতুল ফেরদৌস, বুশরা খন্দকার, সীমা বড়ুয়া। নবম শ্রেনী থেকে সাবেকুর নাহার, সাহরিয়ার আহমেদ, লামিয়া জাহান লিমা, ফারদিন জাওয়াফ মাহী। দশম শ্রেনী থেকে সাইদ মোহাম্মদ সিয়াম, সামিয়া হোসাইন, রবিউল হোসেন বিজয়ী হয়েছেন।

বাবুই সাধারণ জ্ঞান প্রতিযোগীতা ২০১৯ এর আহবায়ক নাজমুল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাহমিনা আফরোজ, বাবুই সম্পাদক মুহাম্মদ নাজমুল হাসান, বাবুই বিভাগীয় সম্পাদক ইউনুস রেজা, বিভাগীয় সম্পাদক কাউছার হোসেন, বাবুই সদস্য ফজলুল করিম জাহিদ।

চিটাগাং লিবার্টি স্কুলের প্রধান শিক্ষক হামিনা আফরোজ বলেন, শিক্ষার্থীদের মেধার বিকাশে এই ধরনের প্রতিযোগীতা অনেক বড় ভূমিকা রাখে। বাবুই’র এই ভিন্নধর্মী কার্যক্রম অনেক বেশী প্রশংসার দাবী রাখে।

বাবুই সাধারণ জ্ঞান প্রতিযোগীতার আহবায়ক নাজমুল হোসেন বলেন, বাবুই শিক্ষার্থীদের কাছে অনেক জনপ্রিয় একটি পত্রিকা। আমরা প্রতিসংখ্যা প্রকাশ হওয়ার পর গতানুগতিক ধারার বাইরে গিয়ে কিছু করার চেষ্টা করে থাকি। আমাদের সাধারণ শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের বাইরে তেমন কিছু জানার সুযোগ থাকে না। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধ, দেশের সংস্কৃতি আর ঐতিহ্যের নানা দিক নিয়ে আমরা বিভিন্ন স্কুলে আলোচনা এবং সাধারণ জ্ঞান প্রতিযোগীতার আয়োজন করে থাকি। শিক্ষার্থীদের মেধার বিকাশে আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here