ব্রাজিলের কাছে আর্জেন্টিনার পরাজয়

405

ক্রীড়া প্রতিবেদক

সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ইনজুরি টাইমের গোলে আর্জেন্টিনাকে পরাজিত করেছে ব্রাজিল। দ্বিতীয়ার্ধের যোগ করার সময়ে (৯০+৩) ব্রাজিলীয় সুপারস্টার নেইমারের কর্নার থেকে হেডে গোল করেছেন মিরান্ডা। ফলে মঙ্গলবারের সুপার ক্ল্যাসিকোতে ১-০ গোলে আর্জেন্টিনাকে হারিয়েছে তিতের দল। গত বছর মেলবোর্নের সুপার ক্লাসিকোতে একই ব্যবধানে হারের প্রতিশোধ নিলো ব্রাজিল।

মেসিবিহীন আর্জেন্টিনা এই ম্যাচের প্রথমার্ধে সমান তালে লড়াই করলেও দ্বিতীয়ার্ধে সেই ধারা অব্যাহত রাখতে পারেনি। দ্বিতীয়ার্ধে ছিল ব্রাজিলীয় দাপট। বিশেষ করে শেষ ২০ মিনিট আর্জেন্টাইন গোল পোস্টে একের পর এক আক্রমণ করেছে ব্রাজিল। ব্রাজিলীয় ফরোয়ার্ডদের গতির সাথে কুলিয়ে উঠতে পারেনি আর্জেন্টাইন ডিফেন্স। ফলে বেশ কয়েকবার পরীক্ষা দিতে হয়েছে গোলরক্ষক রোমেরোকে। অনেকবারই ব্রাজিলীয় ফুটবলারদের গোল বঞ্চিত করেছেন রোমেরো।

গত বিশ্বকাপে আর্জেন্টিনার নিয়মিত এই গোলরক্ষক খেলতে পারেননি ইনজুরির কারণে। বিশ্বকাপে ্আর্জেন্টিনার বিকল্প গোলরক্ষকদের পারফরম্যান্স ছিলো যাচ্ছে তাই। এদিন রোমেরো বেশ কয়েকটি নিশ্চিত গোল বাঁচিয়ে যেন সমর্থকদের আরো একবার মনে করিয়ে দিলেন বিশ্বকাপে তার অভাবের কথা।

ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার ছিলেন তার চেনা ছন্দে। পায়ে বল গেলেই দারুণ কারিকুরিতে প্রতিপক্ষের ফুটবলারদের নাচিয়ে ছেড়েছেন নেইমার। বেশ কয়েকবার গোলের কাছাকাছি পৌছেও ফিনিশিংটা করতে পারেননি। প্রথমার্ধে বেশ কয়েকবার জোরালো আক্রমণে নেতৃত্ব দিয়েছেন নেইমার। তাকে দারুণ সঙ্গ দিয়েছেন কুতিনহো। আর দ্বিতীয়ার্ধে তো নেইমারই ছিলেন ব্রাজিলীয় ছন্দের প্রাণভোমরা। বামপ্রান্ত দিয়ে একের পর এক আক্রমণে তটস্থ রেখেছেন আর্জেন্টাইন রক্ষণভাগকে।

৬৭ মিনিটে গাব্রিয়েল জেসুসের বদলি হয়ে মাঠে নামা রিচার্লিসন দারুণ সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু নেইমারের ক্রস ব্যাকপোস্টে পেয়েও গোলবারের পাশ দিয়ে শট নেন রিচার্লিসন। ৭০ মিনিটে নেইমারের ফ্রি-কিক থেকে আসা উড়ন্ত বলে জোরালে শট নেন আর্থার। কিন্তু আর্জেন্টিনা গোলরক্ষক সার্জিও রোমেরো দুর্দান্তভাবে লাফিয়ে গোল ঠেকান।

গোলের সুযোগ আর্জেন্টাইনারও তৈরি করেছিলো কিছু। ম্যাচের ৮ মিনিটে নিকোলাস তাগলিয়াফিকোর কাছ থেকে বল পেয়ে প্রথম শট নিয়েছিলেন জিওভানি ল চেলসো। সেটা গোলবারের পাশ দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

প্রথমার্ধে দারুণ লড়াই করা আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধের শুরুতেই সেই ধারা ধরে রেখেছিলো । আর্জেন্টিনা তাদের প্রথম পরিবর্তন আনে ৫৮ মিনিটে। দিবালা জায়গা করে দেন লতারো মার্তিনেসকে। কিন্তু তাতে আক্রমণের ধার বারেনি।

৬০ মিনিটে লিয়ান্দ্রো পারাদেসের ২৫ গজ দূর থেকে নেওয়া শট ব্রাজিল গোলরক্ষক আলিসনকে শঙ্কায় ফেলতে পারেনি। পরের মিনিটে ল চেলসোকে লক্ষ্যভ্রষ্ট করেন মারকুইনহোস।

ম্যাচে বল দখল ও আক্রমণে এগিয়ে ছিলো ব্রাজিল। উভয় দল মিলে ৩৫টি ফাউল করেছ। হলুদ কার্ড দেখেছেন দুই দলের মোট ৭ জন। ফলে প্রীতি ম্যাচ হলেও বল দখলের লড়াইয়ে ছিলো উত্তেজনা।

আরো পড়ুন: ঢাকার ফুটবল মাতাবেন এবার যে বিদেশীরা
গত সোমবার শেষ হয়েছে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলবদল। সর্বশেষ দল হিসেবে এতে অংশ নেয় শেখ জামাল ধানমন্ডি ক্লাব। বাফুফে ভবনে তাদের আগমন রাত সাড়ে ১১টায়। বাফুফের একেবারে কাছে আরামবাগ ক্রীড়া সঙ্ঘ ক্লাব। তারা এসেছিল রাত পৌনে ১১টায়। এর আগে ব্রাদার্স সোয়া ১০টায় এবং ঢাকা আবাহনী রাত ১০টায় দলবদল করে।

অথচ এদের সবার জন্য নির্ধারিত সময় ছিল বিকেল ৫টা। অবশ্য ফুটবলারদের আরো আগেই দলে টেনেছিল ক্লাবগুলো। এখন আনুষ্ঠানিকতা শেষে তাদের নিশ্চিত হওয়া। এবার পেশাদার লিগে নতুনত্ব, প্রত্যেক দল তাদের এশিয়ান কোটায় একজন করে বিদেশী নিয়েছে। সাথে ভালো ও উন্নত বিদেশী সংগ্রহ করেছে ক্লাবগুলো। বসুন্ধরা কিংস, সাইফ স্পোর্টিং, ঢাকা আবাহনীতে এবার তাদের পারফরম্যান্সই গড়ে দেবে পার্থক্য। এদের সাথে পাল্লা দিতে হবে দেশী ফুটবলারদের।

এবারের বিদেশীদের মধ্যে সবচেয়ে বড় তারকা বসুন্ধরা কিংসের মিডফিল্ডার ড্যানিয়েল কলিনড্রেস সোলেরা। রাশিয়া বিশ্বকাপে খেলা এই কোস্টারিকার ফুটবলারের মাসিক বেতন কত তা জানা যায়নি। তবে এই অর্থের পরিমাণ ১৫-২০ হাজার ডলার হতে পারে বলে ক্লাব সূত্রে জানা গেছে। উইথ বলে ভালো পাস দিয়ে গোল করাতে দক্ষ তিনি। তবে বল ছাড়া নিষ্ক্রিয়। এ ছাড়া তাদের ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোসকে এখনই পাস মার্ক দিয়ে ফেলেছেন ক্লাবের কোচিং স্টাফরা। থাই লিগে ২০ ম্যাচে ১৩ গোল করেছেন তিনি। এ ছাড়া অস্ট্রেলিয়া থেকে আসা আরেক ফুটবলারকেতো না দেখেই ভালো সার্টিফিকেট দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ।

বসুন্ধরা কিংসে চান্স না পাওয়া কারভেন্স বেলফোর্ড এখন ঢাকা আবাহনীর ফুটবলার। আবাহনীর সাথে ঘনিষ্ঠ একজন বিস্মিত, কেন বেলফোর্ডকে ছেড়ে দিলো প্রিমিয়ারে নবাগত দলটি। এই স্ট্রাইকারকে খুব পছন্দ হয়েছে আকাশি-নীল শিবিরের। সাথে দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার মিন হায়েক কো এবং পুরনো নাইজেরিয়ান সানডে চিজুবা আছেন। আফগান ডিফেন্ডার মাসি সাইঘানি ঘানার ডিফেন্ডার সামাদ ইউসুফের অভাব কতটুকু পূরণ করতে পারবেন তা দেখার বিষয়। ম্যানেজার সত্যজিত দাস রূপু অবশ্য তাদের মাঠের পারফরম্যান্স দেখার অপেক্ষায়। শেখ রাসেল দলে টেনেছে উজবেকিস্তানের আজিজভ আলিশের ও ব্রাজিলিয়ান অ্যালেক্স রাফায়েল অ্যান্থনিওকে। কোচ সাইফুল বারী টিটু উজবেক ফরোয়ার্ডকে খুব ভালো বলে ছাড়পত্র দিলেন।

ব্রাজিলিয়ান রাফায়েলের বিষয়ে তার বক্তব্য, ‘ও কঠোর পরিশ্রমী।’ সাইফ স্পোর্টিংয়ের বিদেশীরা তাদের যোগ্যতার প্রমাণ দিয়ে এসেছেন ভারত সফরে। কলম্বিয়ান ফরোয়ার্ড জোনাথন কর্দোভা, রাশিয়ান ড্যানিশ বোলশাভের সাথে আছেন দক্ষিণ কোরিয়ান সিউনগিল পার্ক। এ ছাড়া ব্রাদার্স ইউনিয়ন ফিরিয়ে এনেছে ব্রাজিলিয়ান স্কিলফুল মিডফিল্ডার এভানটনকে। নতুন হিসেবে যোগ দিয়েছেন পানামার স্ট্রাইকার ড্যানিয়েল হেনরি বাউদা ও পেরুর জ্যাক উইলগার। এদের ব্যাপারে সন্তুষ্টি ম্যানেজার আমের খানের। পুরনো ব্রাজিলিয়ান লিমাও এবার ব্রাদার্সে। তাদের কোচ হিসেবে চূড়ান্ত হতে পারে পেরুর ফারবান। বাংলাদেশে এসে ঘুরে গেছেন তিনি। সব ঠিক হলে তাকে দায়িত্ব দেবে গোপীবাগের দলটি। তিনি না হলে গতবারের সাইপ্রাসের নিকোলাকে নেবে।

শেখ জামাল তাদের বিদেশী হিসেবে শেষ মুহূর্তে নিয়েছে ঘানার বংশোদ্ভূত ডেভিড তিতেকে। সাথে আর্জেন্টিনার লুসিয়ানো পেরেজ। দু’জনকেই ভালো বললেন ম্যানেজার আনোয়ারুল করিম হেলাল। অন্য দলগুলোও তাদের বিদেশীর তালিকায় বাংলাদেশে আগে খেলা ফুটবলারদের সাথে নতুনও কিছু আছেন। তবে এবার যারা নতুন হিসেবে এসেছেন তাদের পারফরম্যান্সে দর্শকেরা মুগ্ধ হবেন। এমনটাই আশা ফুটবল সংশ্লিষ্টদের। কোচ টিটুর মতে, ‘এবার ভালো মানের বিদেশীর খেলা দেখা যাবে বাংলাদেশের মাঠে। বসুন্ধরায় কলিনড্রেস এবং ঢাকা আবাহনীতে বেলফোর্ড আছেন এই তালিকায়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here