মিরসরাইয়ের একমাত্র ইংরেজি ও বাংলা ভার্সন স্কুল সাইনিং স্কুল এন্ড কলেজ

184

 

মিরসরাই প্রতিনিধি

মিরসরাই উপজেলার একমাত্র ইংরেজি ও বাংলা ভার্সন স্কুল বারইয়ারহাটের সাইনিং স্কুল এন্ড কলেজ। সম্পূর্ণ ডিজিটাল ক্যাম্পাসে সিসি ক্যামেরা, ফিঙ্গার প্রিন্ট ডিভাইস, স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ডায়নামিক ওয়েবসাইটসহ নানাবিধ সুবিধাদি নিয়ে ২০১৭ সালের জানুয়ারিতে স্কুলটির পথচলার সূচনা হয়।

‘ক্লাসের পড়া ক্লাসেই শেষ, বাসায় থাকবে মজায় বেশ’-এই শ্লোগান ধারণ করে স্কুলটির পথচলায় আবাসিক, অনাবাসিকে ইংরেজি ভার্সনে প্লে থেকে স্ট্যান্ডার্ড সিক্স এবং বাংলা ভার্সনে প্লে থেকে নবম শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীরা অধ্যয়ন করছে। গত কয়েক বছরে পিইসি পরীক্ষায় বাংলা ভার্সনের শিক্ষার্থীরা এ প্লাসসহ শতভাগ পাশের সাফল্য রয়েছে স্কুলটির, পিইসি পরীক্ষায় এ প্লাস প্রাপ্তদের জন্য শিক্ষাবৃত্তির ব্যবস্থাও রয়েছে স্কুলটিতে।

স্কুল কর্তৃপক্ষ জানায়, নিয়মিত অভিভাবক সমাবেশ আয়োজন, তাদের মতামতও পরামর্শের ভিত্তিতে সেই অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করা হয়। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনকারী ও শতভাগ উপস্থিতির জন্য পুরস্কার প্রদান, দুর্বল শিক্ষার্থীদের স্পেশাল কেয়ারের ব্যবস্থা করা হয়। প্রতিদিন শেষ ঘন্টায় ল্যাংগুয়েজ ক্লাব এবং উইকলি ল্যাংগুয়েজ ডে আয়োজন করা হয়, যার মাধ্যমে ইংরেজীতে বক্তৃতা, বিতর্ক ও অনর্গল কথা বলার প্রশিক্ষণ প্রদান করা হয়।

মাল্টিমিডিয়া ক্লাস রুম, চিত্রও ডকুমেন্টারি প্রদর্শনের মাধ্যমে শিক্ষাকে সহজও আনন্দদায়কভাবে উপস্থাপন করা হয়। প্রতি বৃহস্পতিবার হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করার জন্য দেশাত্ববোধক সংগীত, অভিনয়, আবৃত্তি, ড্রইং, বক্তৃতা, উপস্থাপনা, বিতর্ক প্রতিযোগীতার প্রশিক্ষণ দেওয়া হয়।

সাইনিং স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল ইমাম হোসেন জানান, ক্লাসের পড়া ক্লাসেই শেষ, বাসায় থাকবে মজায় বেশ’ শ্লোগানটি আমাদের পাঠদানের বিশেষত্ব। যার ফলে বাসায় প্রাইভেট টিউটর ও কোচিংয়ের প্রয়োজন নেই। প্রতি মাসে ক্লাস টেস্ট এবং দুইটি প্রি-টার্মিনাল ও দুইটি টার্মিনাল পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করার ব্যবস্থা রয়েছে। এছাড়া বাংলা ভার্সনের শিক্ষার্থীদের ইংরেজী ভাষায় পারদর্শিতা অর্জনের জন্য এসএসসি পর্যন্ত সিলেবাস ভিত্তিক ইংলিশ স্পোকেন কোর্সের ব্যবস্থাসহ রয়েছে ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থীর স্ট্যান্ডার্ড ক্লাস রুম।

সাইনিং স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান বোর্ড অব ডিরেক্টরস সৈয়দ আলিম উদ্দিন বলেন, মানুষ গড়ার কারিগর শিক্ষকদেরকে আমরা দিচ্ছি মানসম্মত সুযোগ সুবিধা, ফলে উচ্চ শিক্ষিত মেধাবী শিক্ষক দ্বারা নির্ভুল পাঠদানের ব্যবস্থা রয়েছে। সিসি ক্যামেরা দ্বারা ক্লাস মনিটরিং এবং নিরাপত্তা নিশ্চিতকরণ, ফিঙ্গার প্রিন্ট ডিভাইস দ্বারা শিক্ষার্থীদের আগমন, প্রস্থান নিয়ন্ত্রণ এবং অভিভাবকদের এসএমএস দিয়ে অবহিত করা হয়ে থাকে। ইতোমধ্যে আমরা বাংলা এবং ইংলিশ ভার্সনে পাবলিক পরীক্ষা সমূহে উল্লেখযোগ্য সংখ্যক এ প্লাসসহ শতভাগ কৃতিত্বের স্বাক্ষর রেখেছি। আপনাদের সকলের সহযোগিতায় স্কুলটি সাফল্যের চূড়ায় আরোহন করবে।
সারকথা হলো একজন শিক্ষার্থীকে শ্রেষ্ঠত্ব অর্জনের ভিত গড়ে দিই আমরা, শিক্ষাকে বাণিজ্য নয় সেবার ব্রত হিসেবে নিয়েছি আমরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here