মিরসরাইয়ে মানবতার দেয়াল টাঙাল বিন্দু পরিবার

239


মিরসরাই প্রতিনিধি
মিরসরাইয়ে প্রথমবারের মতো চালু হলো মানবতার দেয়াল। স্বেচ্ছাসেবী সংগঠন বিন্দু পরিবারের উদ্যোগে উপজেলার সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের গেটের পাশে এই দেয়াল চালু হয়েছে।

মাগুরায় এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিনব এই উদ্যোগ শুরু করেছিলেন স্কুল শিক্ষক ইয়াসমিন আক্তার। এরপর দেশের বিভিন্ন স্থানে এই মানবতার দেয়াল তৈরি করা হয়েছে। এই দেয়ালে টাঙানো হ্যাঙ্গারে যে কেউ তার অপ্রয়োজনীয় কাপড় রেখে যেতে পারবেন, আবার শীতার্ত ও দরিদ্র যে কেউ নিজের প্রয়োজনে এখান থেকে কাপড় সংগ্রহ করতে পারবেন।

মানবতার দেয়ালে ‘আপনার অপ্রয়োজনীয় জিনিসটা রেখে যান, প্রয়োজনীয় জিনিসটা নিয়ে যান’ এমন লেখাযুক্ত দেয়ালে হ্যাঙ্গারে ঝুলানো রয়েছে প্যান্ট, শার্ট, গেঞ্জি, শীতের কাপড়। কেউ বাসা থেকে বেরিয়ে যাওয়ার সময় নিজের অপ্রয়োজনীয় কয়েকটি কাপড় এখানে রেখে যাচ্ছেন সমাজের দরিদ্র বা নিম্নবিত্তদের জন্য।

মানবতার দেয়ালের অন্যতম উদ্যোক্তারা হলেন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন বিন্দু পরিবারের সদস্যরা। তারা বলেন, দেশে হাজার ধরণের সমস্যা আছে। শুধু রাষ্ট্র তথা সরকারের পক্ষে এত সমস্যার সমাধান করা কঠিন। ব্যক্তি যখন সংগঠিত হয় তখন বড় বড় সমস্যা সহজেই উতরে যাওয়া সম্ভব হয়।

মাগুরার প্রধান শিক্ষিকা ইয়াসমিন আক্তারের এমন কার্যক্রম ‘মানবতার দেয়াল’ আমাদের সংগঠনের সবাইকে অনুপ্রাণিত করেছে। তাই আমরা উদ্যোগ নিয়ে এই মানবতার দেয়াল মিরসরাইয়ে টাঙিয়ে দিলাম। এই উদ্যোগকে আমরা আরো সম্প্রসারিত করবো। মিরসরাহয়ের অবহেলিত ও গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে স্থাপনের উদ্যোগ নিবো।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here