মিরসরাইয়ে সমীক্ষা’র প্রকাশনা উৎসব ও বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

292

নিজস্ব প্রতিনিধি
মিরসরাইয়ে ত্রৈমাসিক মুখপাত্র ” সমীক্ষা” প্রকাশনা উৎসব ও বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে এবং একই সময়ে মারুফ মডেল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতার বিজয়ী দল, শ্রেষ্ঠ বক্তাদের পুরষ্কার প্রদান করা হয়।

মিরসরাই শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন ফোরামের পরিচলনায় অনুষ্ঠানটি রবিবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১১টায় মিরসরাই গণ পাঠাগারে অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ডা. জামসেদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিরসরাই উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ইয়াছমিন আক্তার কাকলী,উদ্বোধক ছিলেন মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো: নুরুল আফছার, বিশেষ অতিথি ছিলেন মিরসরাই শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন ফোরামের সহ-সভাপতি মো: শাহ আলম,মিরসরাই কামিল মাদ্রাসার প্রভাষক এবং নাট্যকর্মী জাহেদুল আলম, জে.বি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সুভাষ সরকার, স্বেচ্ছাসেবী সংগঠন শান্তিনীড় সভাপতি ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেল, সমাজকর্মী কাজী রিশাত ও আবু জাফর। উপস্থাপনায় ছিলেন মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক এবং সমীক্ষা’র সম্পাদক সাইফুল হক সিরাজী।

উদ্বোধনী বক্তব্যে মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ বলেন,পুরষ্কার চর্চা নয়, শিক্ষা চর্চা জরুরি। আজকাল যেকোনো সামাজিক সংঠন কর্তৃক লক্ষ্য করা যায় কোনো বিতর্ক প্রতিযোগিতা অথবা বৃত্তি পরিক্ষার আয়োজন যার ফলাফল প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থানকারীদের ল্যাপটপ, মোবাইল, টেলিভিশন দেয়া হচ্ছে!এই বিষয়টি কতটুকু যৌক্তিক? এটাকি আমাদের বাস্তবমুখী সমাজকর্ম হচ্ছে সেটা বিবেচ্য বিষয়। আমাদের একটাই লক্ষ্য রাখতে হবে শ্রেনীপাঠের পাশাপাশি শিক্ষার্থীদের বাহ্যিক মেধার বিকাশ হচ্ছে কিনা।
এসময় প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন,সড়ক দূর্ঘটনা রোধে আইনের আগে আমাদের সচেতন হতে হবে। আইন আছে কিন্তু সচেতনতা আমাদের মধ্যে কাজেই সময় থেকে জীবনের মূল্য দিতে হবে অন্যথায় নিজেদের ক্ষতি।

উল্লেখ্য গত রবিবার ( ২৩ সেপ্টেম্বর) মিরসরাই শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন ফোরামের আয়োজনে মারুফ মডেল উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে আন্তঃবিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল। বিতর্কের বিষয় ছিল ” সড়ক দূর্ঘটনা প্রতিরোধে আইন প্রণয়নই যথেষ্ঠ নয়”। প্রতিযোগিতায় ক ও খ বিভাগে মোট চারটি দল অংশ নেয়। অনুষ্ঠিত বিতর্কে পক্ষ ও বিপক্ষদলের মধ্যে দু’বিভাগেই বিপক্ষ দল বিজয়ী হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here