সাংবাদিক আমানুল্লাহ কবির আর নেই

346

নিজস্ব প্রতিবেদক

বর্ষিয়ান সাংবাদিক আমানুল্লাহ কবির আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতা নিয়ে চিকিৎসাধীন থাকা অবস্থায় বুধবার প্রথম প্রহরে (রাত ১টা ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেন তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।
সাংবাদিকদের রুটি-রুজির আন্দোলনের অন্যতম পুরোধা এই নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন আমানুল্লাহ কবীর। সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে তিনি বাংলা দৈনিক আমার দেশ এবং ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। তিনি বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। ইংরেজি দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি। এর আগে এসএম আলীর সম্পাদনায় প্রকাশিত ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শুরুর দিকের বার্তা সম্পাদক ছিলেন তিনি। সাংবাদিক নেতা আমানুল্লাহ কবীর ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। সাংবাদিকতার সঙ্গে লেখালেখিতেও সক্রিয় ছিলেন অগ্রজ এই সাংবাদিক।
আমানুল্লাহ কবীর ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে যোগ দেন। জাতীয় প্রেস ক্লাবের বর্তমান কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য তিনি। প্রেসক্লাবে ঐক্যের যে কমিটি হয়েছে তার নেপথ্যেও বড় ভূমিকা রয়েছে তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here