নতুন ভবন পেয়ে খুশি আদিবাসী শিক্ষার্থীরা

358

নিজস্ব প্রতিনিধি
মিরসরাইয়ের মধ্যম তালবাড়িয়া খোকন ত্রিপুরা প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করা হয়েছে। উপজেলা শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন ফোরামের উদ্যোগে নির্মিত নতুন ভবনটি শনিবার (২৩ ফেব্রæয়ারি) উদ্বোধন করেন মিরসরইয়ের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি কমিশনার (ভুমি) কায়সার খসরু। প্রধান অতিথি এ ধরনের মহতি উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, রাষ্ট্র যেখানে কাজটি করেনি, সেখানে উদ্যোক্তারা রাষ্ট্রকে পথ দেখালেন।
ফোরামের সভাপতি ডা. জামসেদ আলম জানান, সুবিধাবঞ্চিত মিরসরাই সদরের পূর্বপাশের পাহাড়ে কোন বিদ্যালয় ছিলো না। পাহাড়িয়া পথ বেয়ে, ঢাকা-চট্টগ্রাম রেলসড়ক পার হয়ে ঝুঁকিপূর্ন প্রায় ৪ কিলোমিটার কাঁচা সড়ক ধরে শিশুদের যেতে হয় মধ্যম তালবাড়িয়া প্রাথমিক বিদ্যালয়ে। গতবছর (২০১৮) খোকন ত্রিপুরা প্রাথমিক বিদ্যালয়টি চালু হয় শিশু শ্রেণি দিয়ে। এবছর ওই বিদ্যালয়ে চালু হয় প্রথম শ্রেণি। আগামী বছর চালু হবে দ্বিতীয় শ্রেণি। এভাবে পর্যায়ক্রমে পঞ্চম শ্রেণি পর্যন্ত চালু হবে। গতবছর বিদ্যালয় চালু হওয়ার পর রুম সংকট দেখা দেয়। এবছর সেটি আরো প্রকট আকার ধারন করে। কিন্তু ভবন নির্মানের জন্য জায়গা না পাওয়ায় নতুন ভবন তৈরী করা যাচ্ছিলো না। শেষ পর্যন্ত লীলাবতি ত্রিপুরা নামের এক বৃদ্ধ নিজের বসতভীটা ছেড়ে জায়গা দিলেন বিদ্যালয়ের জন্য। সেখানে তৈরী হলো বিদ্যালয়ের ভবন। আর লীলাবতি ত্রিপুরাকে অন্যত্র ঘর করে দেয়া হলো বসবাস করার জন্য। নতুন ভবনটি পেয়ে খোকন ত্রিপুরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা খুব খুশি।
ফোরামের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে লীলাবতি ত্রিপুরাকে সন্মানীত করা হয়। এসময় লীলাবতি আবেগআপ্লুত হয়ে পড়েন।


উপজেলা শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন ফোরামের সভাপতি ডা. জামসেদ আলমের সভাপতিত্বে ও সম্পাদক শারফুদ্দীন কাশ্মীরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ নুরুল আবছার, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী একেএম সাঈদ মাহমুদ, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মঞ্জুর কাদের, নতুন ভবনের অর্থায়রকারী নেদারল্যান্ড প্রবাসী জসীম উদ্দীন লিটন, নেদারল্যান্ডের বাসিন্দা মি.হেরমান বাকার, চট্টগ্রাম পল্লীবিদ্যুত সমিতি ৩ মিরসরাই জোনাল অফিসের ডিজিএম মোহাম্মদ আবু জাফর, ব্যবসায়ী প্রণব মজুমদার, সাংবাদিক বিপুল দাশ, খোকন ত্রিপুরা প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি সুরেশ ত্রিপুরা প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আওয়ামীলীগ নেতা ও সাবেক চেয়ারম্যান খোরশেদ আলম আজাদ, বিমান বাংলাদেশের সাবেক কর্মকর্তা মোহাম্মদ আলী চৌধুরী, সাবেক ছাত্র নেতা খোরশেদ আলম, মি. কেবেন (তাইওয়ান), মি. লেয় (হংকং), মি. জ্যাক (চায়না), সাংবাদিক মাঈন উদ্দিন, সাংবাদিক আবু সাঈদ ভূইয়া, সাংবাদিক রাজু কুমার দে, সাংবাদিক সুজন মন্ডল, স্থানীয় গন্যমান্য ব্যক্তি, আদিবাসী নেতা ও ওই পাড়ার আদিবাসীরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here