বিরোধীদলের বিপক্ষে বিভ্রান্তিকর প্রচারণা চালানো ১৫ ফেসবুক পেজ-অ্যাকাউন্ট বন্ধ

345

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ থেকে খোলা ৯টি পেজ ও ৬টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। নির্বাচনের আগে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর জন্য এসব পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। বৃহস্পতিবার ফেসবুকের সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার এ খবর জানিয়ে একটি ফেসবুক পোস্ট করেন। সেখানে তিনি বলেন, ইন্টারনেটে নিরাপত্তা হুমকি মোকাবিলায় কাজ করে গ্রাফিকা নামের এমন একটি কোম্পানির সাহায্যে চালানো অনুসন্ধানের ভিত্তিতে আমরা বুঝতে পেরেছি যে এই পাতাগুলো স্বাধীন সংবাদমাধ্যমগুলোর মতো করে সাজানো হয়েছে। এগুলো থেকে সরকারের পক্ষে ও বিরোধীদলের বিরুদ্ধে বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হচ্ছিলো। ফেসবুক বলছে, আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে, এর সঙ্গে যেসব ব্যক্তি জড়িত তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে।

ফেসবুক আরো জানিয়েছে, এসব পাতাগুলোর একটিকে অন্তত ১১,৯০০ মানুষ অনুসরণ করত। একইসঙ্গে, এসব পাতা নিজেদের বিজ্ঞাপনের জন্য মোট ৮০০ ডলার খরচ করেছে। প্রথম বিজ্ঞাপনটি দেয়া হয় ২০১৭ সালে এবং সর্বশেষ বিজ্ঞাপনটি দেয়া হয় গত নভেম্বর মাসে।

সেখানে সরিয়ে ফেলা পাতাগুলোর কিছু ছবিও দেয়া হয়। বন্ধ করার মতো পদক্ষেপ নেয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে গ্লেইচার বলেন, এই ধরনের আচরণ ফেসবুকের নীতির সঙ্গে যায় না। আমরা চাই না কোনো ব্যক্তি বা সংগঠন এই নেটওয়ার্ক ব্যবহার করে কোনো ব্যক্তি বা কারও সম্পর্কে বিভ্রান্তি ছড়াক।
ফেসবুকের মতো টুইটারও বাংলাদেশ থেকে খোলা ১৫টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। টুইটার কতৃপক্ষও বলেছে, বন্ধ করে দেয়া এই অ্যাকাউন্টগুলো পরিচালনায় যুক্তদের কারও কারও সরকারের সংশ্লিষ্টতা রয়েছে বলে তাদের প্রাথমিক পর্যবেক্ষণে মনে হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here